Logo: NYnews52.com





আজকের পৃথিবী আমাদের পৃথিবী Present world is our world!


প্রথম পাতা



Poet Hassanal Abdullah Received Homer Medal

NYnews52: Hassanal Abdullah, poet, novelist, critic, and the editor of Shabdaguchha, an International bilingual poetry magazine, who is also the advising editor of NYnews52.com, received Homer Medal (Homer European Medal of Poetry and Art) at the week-long International Silk Road Poetry Festival in Szechuan, China in June 2016. The president of the Homer Medal Committee, Dariusz Tomasz Lebioda, a Polish poet and publisher, presented him with the Medal. Jidi Majia, a Chinese poet, Bill Wolak, an American poet, and Jalal el Hakmaoui, an Arabian poet, also received the Award. They received the award for their outstanding contribution to the contemporary world poetry. Earlier the year, Mr. Abdullah was nominated for the award by his publisher, Stanley H. Barkan, a major American poet.

Sakib Al Hasan is Again No. 1 in All Form of Cricket

NYnews52: At the recent ICC ranking, Sakib Al Hasan, the super star from Bangladesh, ranked as the No. 1 in all three forms of All-Round cricket. Bangladesh cricket has been outstanding in the recent year, and the key of that is the performance of Sakib Al Hasan. Mushfiqur Rahim, Tamim Iqbal, and Mahmudullah are also great contributors among the veteran cricketers. Also, the one-day captain, Mashrafe Bin Mortaza, has been a great leader. But, the performance of Sakib Al Hasan boosts his name among the world-super-stat-club of All-Round cricket.














আরো সংবাদ


অর্থনীতি
চীন হতে পারে বাংলাদেশের নতুন রফতানি গন্তব্য
যুক্তরাষ্ট্রে বেকারত্ব বেড়েই চলেছে

কবিতা/সাহিত্য

সভ্যতায় নারী: অনাদৃত অবদান/পূরবী বসু
তিন প্রকার ছন্দ/হাসানআল আব্দুল্লাহ
তিনটি কবিতা/শেখর সিরাজ

দু'টি কবিতা /মনসুর আজিজ

কবিতা : অনুধাবন ও সংশোধন/মাহমুদুল হক সৈয়দ

গল্প/মোজাফফর হোসেন
ছড়া

হাসানআল আব্দুল্লাহ'র একগুচ্ছ ছড়া
আলোচনা

অনুপম শব্দমঞ্জুরীময় : শব্দগুচ্ছ/রেজানুর রহমান রেজা

খেলাধূলা

ফুটবলে অভিনয়: কাকার রেডকার্ড/নাজনীন সীমন



বিজ্ঞান

পৃথিবীর মতো গ্রহ


পূ্র্ববর্তী সংখ্যা



অন্যান্য পুরোনো সংখ্যা












পুরোনো সংখ্যা

আমরা সবার কথা বলি
e-mail: editor@nynews52.com


  • সর্বশেষ সংবাদ

  • মৃত্যু ভয়ে ভীত নই। জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি বরদাস্ত করবো না।--প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • ঢাকা ও গোপালগঞ্জে কবি হাসানআল আব্দুল্লাহর ৫০তম জন্মোৎসব


  • সিলেটে জঙ্গি হামলায় এক পুলিশ কর্মকর্তাসহ নিহত ছয়


    ঢাকা: সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় একটি জঙ্গি আস্তানার অদূরে বোমা বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সেনাবাহিনীর সংবাদ সম্মেলন শেষ হওয়ার কিছুক্ষণ পরেই এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে তিনজন নিহত হওয়ার খবর পাওয়া যায়। পরে আরো তিনজন নিহত হন। নিহত ব্যক্তিরা হলেন– জালালাবাদ থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মনিরুল ইসলাম, সিলেটে পুলিশের বিশেষ শাখার (এসবি) পরিদর্শক চৌধুরী আবু মো. কয়সর, সিলেট মদন মোহন কলেজের ছাত্র ওহিদুল ইসলাম অপু (২৬), দাড়িয়াপাড়ার বাসিন্দা শহীদুল ইসলাম (৩৮) ও দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রলীগের নবগঠিত কমিটির উপপরিবেশ বিষয়ক সম্পাদক জান্নাতুল ফাহিম। নিহত অপর ব্যক্তির বয়স ৩২-৩৫ বছরের মধ্যে। তার বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার জেদান আল মুসা ছয়জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়া বোমা বিস্ফোরণে অন্তত ৪৩ জন আহত হয়েছেন। তন্মধ্যে র‍্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লেফট্যানেন্ট কর্নেল আবুল কালাম আজাদ, মেজর আজাদ, দক্ষিণ সুরমা থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) জনি লাল দে ও জনৈক শিরিন মিয়ার অবস্থা গুরুতর। উন্নত চিকিৎসার জন্য আবুল কালাম আজাদকে রাতেই এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় পাঠানো হয়েছে। (সূত্র: ভোরের কাগজ)

    কোরিয়ায় মার্কিন যুদ্ধবিমানের মহড়া


    অনলাইন ডেস্ক ॥ পূর্ব ঘোষণা ছাড়াই কোরিয়ার উপদ্বীপে বিস্ফোরণ হামলার মহড়া দিয়েছে মার্কিন বিমান। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের পূর্ব দিকে গাংওন প্রদেশের পর্বত ঘেরা এলাকায় এই মহড়া চলে। মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক কর্মকর্তা জানান মহড়ায় অংশ নেয় F-35 যুদ্ধবিমান। আকাশে বিমান থেকে কিভাবে নিশানাকে লক্ষ্য করে বোমা ছুঁড়তে হয় তা এই মহড়ার মূল বিষয় ছিল। এদিকে এই প্রথম কোরিয়ার উপদীপে মহড়া চালালো F-35B যুদ্ধবিমানটি, যেটির বোমা হামলার ক্ষেত্রে এবং যুদ্ধনীতিতে সুনাম আছে। এই যুদ্ধবিমানের গতি শব্দের গতির চেয়ে ১.৬ গুণ বেশী। কোরিয়ার উপদ্বীপে হামলা চালাবে সেই ব্যাপারে আগে কিছু ঘোষণা করেনি মার্কিন এই যুদ্ধ বিমানটি। অন্যদিকে সেউল ও পিয়ংইয়ং এর মধ্যে উত্তেজনা বাড়ছে। ঠিক তখনই এই যুদ্ধবিমান বিস্ফোরণ হামলার মহড়া চালানোয় কপালে ভাঁজ পড়েছে কোরিয়ার। (সূত্র: জনকণ্ঠ)

    গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে পদক্ষেপ



    ২৬ মার্চ, ২০১৭: একাত্তরের ২৫ মার্চ ভয়াল কালরাতে শহীদদের স্মরণ করে প্রথমবারের মতো সারাদেশে পালিত হলো 'গণহত্যা দিবস'। গতকাল দিনভর নানা আয়োজনে ২৫ মার্চের সেই কালরাতে নির্মম হত্যাযজ্ঞের শিকার অগণিত শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। 'কালরাত' স্মরণে নানা কর্মসূচি পালন করেছে। আয়োজনে ছিল আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতে মোমবাতি প্রজ্বলন। প্রতিটি আয়োজনে ছিল ২৫ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার দাবি। জাতীয়ভাবে দেশে প্রথমবারের মতো দিবসটি পালন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানের বদ্ধভূমিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, আবৃত্তি, সুন্দর হাতের লেখা, দেশাত্মবোধক গান ও বঙ্গবন্ধু সম্পর্কিত গানের প্রতিযোগিতা ছাড়াও দোয়া মাহফিল, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, রক্তদান কর্মসূচি, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে সর্বস্তরের মানুষ ২৫ মার্চের কালরাতে পাক বাহিনীর হাতে নিহত শহীদদের স্মরণ করেছে। গতকাল সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় আয়োজন করে 'রক্তাক্ত ২৫ মার্চ : গণহত্যা ইতিবৃত্ত' শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা। এই আলোকচিত্র প্রদর্শনী চলবে দু'দিন। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এবং একই মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহমুদ রেজা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান ক্যাপটেন (অব.) এবি তাজুল ইসলাম এমপি ও সদস্য শাজাহান কামাল এমপি, বিশ্ববিদ্যালয় মুঞ্জরি কমিশনের চেয়ারম্যান ড. অধ্যাপক এমএ মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, ঢাকা মেট্রোপলিটান পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, বিজেবি ভারপ্রাপ্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনিসুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান হেলাল মোরশেদ খান বীরবিক্রম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ফজলুল হক প্রমুখ। মন্ত্রী বলেন, আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবসের স্বীকৃতির জন্য ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘে দূত পাঠিয়েছেন। অন্যান্য স্থানেও দূত পাঠাবে। গণহত্যার যত ভিডিও ফুটেজ ও দালিলিক প্রমাণ আছে সবকিছু বৈদেশিক কূটনীতিকদের কাছে আমরা দেব, বিশেষ করে জাতিসংঘে যারা প্রতিনিধিত্ব করেন। একই সঙ্গে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদের যেসব বন্ধু রাষ্ট্র আছে তাদের সাথেও কূটনৈতিকভাবে যোগাযোগ করবে। (সূত্র: দৈনিক সংবাদ)

    প্রদীপ প্রজ্বলন ও বৃক্ষরোপণ কর্মসূচীর মাধ্যমে নিউইয়র্কে নির্মূল কমিটির ‘গণহত্যা দিবস’ পালিত


    নিউইয়র্ক।। ২৫শে মার্চের সেই ভয়াল অন্ধকারে রচিত হয়েছিল মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত অধ্যায়। বাঙালির মুক্তিসংগ্রামের আন্দোলনকে শ্বাসরুদ্ধ করতে ঘুমন্ত নারী শিশুসহ নিরীহ নিরস্ত্র বাঙালির উপর ঝাপিয়ে পরে পাকিস্তানি হানাদার বাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা। সেই কাল রাত্রিতে সংঘটিত গণহত্যায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে যথাযথ মর্যাদায় গণহত্যা দিবস পালন করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টার।

    জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রদীপ প্রজ্বলন করে কিছুক্ষন নীরবে দাঁড়িয়ে থাকেন সংগঠনের নেতৃবিন্দ। এর পর সংগঠনের সভাপতি ফাহিম রেজা নুর বলেন বাংলাদেশে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ৩০ লক্ষ শহীদের স্মরণে ৩০ লক্ষ বৃক্ষ রোপণের কর্মসূচী হাতে নিয়েছে, তারই ধারাবাহিকতায় সংগঠনের নিউইয়র্ক চ্যাপ্টারও শহীদদের স্মৃতি চির সবুজ, চির জাগ্রত রাখতে একটি প্রতীকী বৃক্ষ রোপণের সিদ্ধান্ত নিয়েছে। এইসময় তিনি বৃক্ষটি নির্মূল কমিটির উপদেষ্টা সিতাংশু গুহের বাড়ীর আঙ্গিনায় রোপণ করার জন্য হস্থান্তর করেন। ​
    একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টার সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়ার পরিচালনায় গণহত্যা দিবসের আলোচনায় সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ‘৭১ সংগঠনের যুক্তরাষ্ট্র শাখা এবং নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগও অংশগ্রহণ করেন। সমবেত নেতৃবিন্দরা বলেন দীর্ঘ ৪৬ বছর পরে হলেও বাংলাদেশে গণহত্যা দিবস জাতীয় স্বীকৃতি পেয়েছে। এজন্য নেতৃবিন্দ বাংলাদেশ সরকার, নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির নেতৃবিন্দ এবং বাংলাদেশের জনগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানা। তারা বলেন ‘গণহত্যা দিবস’ বাংলাদেশের মুক্তিসংগ্রামে ত্রিশ লক্ষ বাঙালির আত্মত্যাগের মহান স্বীকৃতির পাশাপাশি তৎকালীন পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর গণহত্যার বিরুদ্ধে চরম প্রতিবাদের প্রতীক। এই ধরনের নৃশংস হত্যাকাণ্ড যেন পৃথিবীর আর কোথাও না ঘটে, ২৫শে মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা দিয়ে বিশ্ববাসীকে গণহত্যার ভয়াবহতা সম্পর্কে জানাতে হবে। বক্তব্য রাখেন নির্মূল কমিটির উপদেষ্টা মণ্ডলীর সদস্য যথাক্রমে সৈয়দ মোহাম্মদ উল্লাহ, বেলাল বেগ, সুব্রত বিশ্বাস, সিতাংশু গুহ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের গোলাম মোস্তফা মিরাজ, গণজাগরণ মঞ্চের মিনহাজ সাম্মু, সেক্টর কমান্ডারস ফোরামের আব্দুল বারী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের শাহীন আজমল, প্রমুখ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কবির আনোয়ার, আকবর হায়দার কিরণ, নবেন্দু দত্ত, শফি চৌধুরী হারুন, গোপন সাহা, শিবলী সাদেক, শুভ রায়, দুরুদ মিঞা রনেল সহ অন্যান্য নেতৃবিন্দ। বক্তব্যের পর সবার সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

    কবির ৫০।।উদযাপন কমিটি গঠিত।।প্রধান উপদেষ্টা কবি নির্মলেন্দু গুণ


    ২০১৭ বইমেলায় দুই কবি: হাসানআল আব্দুল্লাহ ও নির্মলেন্দু গুণ
    এনওয়াইনিউজ৫২: পহেলা বৈশাখ ১৪২৪ (১৪ এপ্রিল, ২০১৭) শব্দগুচ্ছ সম্পাদক, কবি ও বহুমাত্রিক লেখক হাসানআল আব্দুল্লাহ’র ৫০তম জন্মদিন। ঢাকায় এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তাঁর জন্মদিন পালন উপলক্ষে কবি নির্মলেন্দ গুণকে প্রধান উপদেষ্টা করে ৪৬ সদস্যের জন্মজয়ন্তি উদযাপন পর্ষদ গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক ভয়েস অব আমেরিকা ও বিবিসির একসময়ের কণ্ঠ-সাংবাদিক মমতা শামীম চৌধুরি। সমন্বয়কারী কবি ও ‘অনুভূতি’ পত্রিকা সম্পাদক রনি অধিকারী। কমিটির অন্যান্য সদস্যরা হলেন উপদেষ্টা: শ্যামল পাল, ড. মোহাম্মদ আমীন, আবুল বাসার ফিরোজ, সদস্য : আহমেদ স্বপন মাহমুদ, রহমান হেনরী, সৈয়দ আল ফারুক, মাসুদুল হাসান রনি, আনোয়ার কামাল, মতিন রায়হান, হুমায়ূন কবীর ঢালী , অরুণ পাঠক, মামুন খান, সাইফ বরকতুল্লাহ, রাহুল রায়চৌধুরী, আশা মণি, বিপ্লব সাহা, আবু জাফর, মোস্তফা আলমগীর রতন, এ কে এম মিজানুর রহমান, সৌমিত্র দেব, সানজিদা কাজী, দিপু শিকদার, তুষার প্রসূন, আল নোমান, মর্জিনা ইয়াসমিন, রোমেল রহমান, সালাম মাহমুদ, নাহিদা আশরাফী, অনু ইসলাল, জেবুনাহার জনি, শফিক হাসান, শাফিক আফতাব, জায়েদ হোসাইন লাকী, মাহফুজ রিপন, ঋতিল মনিষা, সাঈদা নাঈম, সুরাইয়া হেনা, তানভীর আহমেদ হৃদয়, স্বাধীন আজম, গিয়াস মাহমুদ , অজয় কুমার রায়, সোহেল রানা, জাকির সোহান। আগামী ১২ এপ্রিল বিশ্বসাহিত্য কেন্দ্রে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে কবির জন্মজয়ন্তি পালন করা হবে বলে কমিটির সমন্বয়কারী এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন। অন্যদিকে নিউইয়র্কের বন্ধুরা তাঁর জন্মদিনের অনুষ্ঠান করবেন ২২ এপ্রিল। প্রকাশনা সংস্থা পুথিনিলয় থেকে কবির ৫০পূর্তি উপলক্ষ্যে প্রকাশ করছে ‘কাব্য অভিযাত্রী: হাসানআল আব্দুল্লাহ’ শিরোনামে গ্রন্থ, যেখানে স্থান পাবে বাংলা ও ইংরেজীতে কবিকে নিয়ে প্রবন্ধ, সাক্ষাৎকার, কবির লেখা কবিতা, গল্প, প্রবন্ধ ও চিঠিপত্র। উল্লেখ্য সাহিত্যের বিভিন্ন শাখায় হাসানআল আব্দুল্লাহ রচিত গ্রন্থ সংখ্যা ৩৭। ইতিপূর্বে কবি স্ট্যানলি এইচ বারকান, রুকসানা রূপা ও নাজনীন সীমনের যৌথ সম্পাদনায় কবিকে নিয়ে বেরিয়েছে “হাসানআল আব্দুল্লাহর কবিতার নানা পেক্ষিত” (২০০৭)। তাছাড়া ‘অনুভূতি’ পত্রিকা ২০১৬ সালে তাঁকে প্রকাশ করেছে একটি বিশেষ সংখ্যা যার দ্বিতীয় ও বর্ধিত সংস্কারণ প্রকাশিত হয় ২০১৭-র বইমেলায়। ২০১৬ সালে হাসানআল আব্দুল্লাহ ইয়োরোপীয় কবিতা পুরস্কার হোমার মেডেলে ভূষিত হওয়া ছাড়াও চীন সরকারের আমন্ত্রণে সিল্ক রোড আন্তর্জাতিক কবিতা উৎসবে অংশ নেন। তাঁর কবিতা অনূদিত হয়েছে ইংরেজী, ফরাসি, স্প্যানিস, পোলিশ, চাইনিজ, কোরিয়ান ও ভিয়েতনামী ভাষায়। হাসানআল আব্দুল্লাহ নিউইয়র্ক সিটি হাইস্কুলে গত বিশ বছর ধরে গণিতের শিক্ষক হিসেবে কর্মরত। তিনি এনওয়াইনিউজ৫২ ডট কমের উপদেষ্টা সম্পাদক।



    কথা ও ছবি


    ২০০১ সালে শব্দগুচ্ছ কবিতা উৎসবে শহীদ কাদরী

    বাংলাদেশ

    নিউইয়ের্কের গ্রীনিজ ভিলেজে কবিতার মাধ্যমে ৪৬তম স্বাধীনতা দিবস উদযাপন












প্রকাশক: অনন্যা, ২য় সংস্করণ: ২০১৪

নিউজ৫২ একস্লিপ

রক্তে কেনা স্বাধীনতা







Watch more videos


গ্রন্থ




পত্রিকা









Important Links:
Newspapers: Ittefaq   Prothom-Alo   Jugantor   BhorerKagoj   Janakantha   AmarDesh   Inqilab   Naya Diganta   Shamokal  Jai Jai Din   Amader Shomoy   Dainik Amader Shomoy   Sangbad   Destiny   Manav Jamin   Shokaler Khobor   Ananda Bazar Daily Star   Independent   New Nation   Observer   New Age   Financial Express  
Magazines: Shaptahik Anyadin  Weekly Holiday  BiWeekly Anannya     Probash  Monthly Porshi
Online Journals: NYNews52   NYbangla   Bdnews24   Banglanews24   Banglamati   Sristi  Urhalpool
Radio Online: Voice of America  BBC Bangla Service  German Bangla Radio  Betar Bangla LA Radio Japan (Bengali)  Radio Metrowave Dhaka
Organizations: Bangla Academy   Mukto-Mona  
Poetry Mag: Poetry   Yale Review   Agni   Paris Review   Shabdaguchha
Personal Page: Taslima Nasrin   Hassanal Abdullah  

আরো খবর— 2 3 4 5 6 7 8 9
NYnews52.com, a e-paper in Bangla, published from Queens, New York